সোমবার, ২০ মে ২০২৪, ০৩:৪৮ পূর্বাহ্ন

রাশিয়ার ব্যাংকের সাথে সুইফট’র পেমেন্ট নেটওয়ার্ক বিচ্ছিন্ন

রাশিয়ার ব্যাংকের সাথে সুইফট’র পেমেন্ট নেটওয়ার্ক বিচ্ছিন্ন

স্বদেশ ডেস্ক:

রাশিয়াকেআর্থিকভাবে কোনঠাসা করতে আর্থিক লেনদেনের বার্তা আদান-প্রদানকারী আন্তর্জাতিক প্রতিষ্ঠান সুইফট পেমেন্ট নেটওয়ার্ক থেকে দেশটির ব্যাংকগুলোকে নিষিদ্ধ করার ব্যাপারে সম্মত হয়েছেন যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, কানাডা, যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতারা। রুশ বার্তা সংস্থা তাসকে এ তথ্য নিশ্চিত করেছেন জার্মান সরকারের মুখপাত্র স্টিফেন হেবেনস্ট্রেইট।

স্টিফেন হেবেনস্ট্রেইট তাসকে বলেন, রাশিয়ার যে ব্যাংকগুলো ইতিমধ্যে আন্তর্জাতিক নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে সেগুলোসহ অন্যান্য সকল ব্যাংককে সুইফট থেকে বিচ্ছিন্ন করা হবে।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেন বলেছেন, আমরা রাশিয়ার সমস্ত ব্যাংককে সুইফট থেকে বিচ্ছিন্ন করে দিতে দৃঢ় প্রতিজ্ঞ। একই সঙ্গে আমরা রাশিয়ার আমদানি রফতানি ব্লক করে দেব।

এদিকে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি পশ্চিমা দেশগুলোর নেতাদের একটি যৌথ বিবৃতি প্রকাশ করেছে। বিবৃতি বলা হয়েছে, রুশ বাহিনী যেহেতু কিয়েভ ও ইউক্রেনের অন্যান্য শহরগুলিতে তাণ্ডব চালাচ্ছে, সেহেতু আমরা রাশিয়াকে আন্তর্জাতিক আর্থিক ব্যবস্থা থেকে বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছি। খুব শিগগিরই আমরা এ সিদ্ধান্ত বাস্তবায়ন করব।

বিবিসিকে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেন বলেছেন, আমরা পুতিনকে তার যুদ্ধের তহবিল ব্যবহার করা থেকে বিরত রাখতেই এ সিদ্ধান্ত নিয়েছি। আমরা রাশিয়ার ব্যাংকগুলোকে পঙ্গু করে দেব। এসব পদক্ষেপের কারণে পুতিনের যুদ্ধে বিনিয়োগ করা কঠিন হয়ে উঠবে।

সুইফট থেকে রাশিয়াকে বিচ্ছিন্ন করার ব্যাপারে একটি টুইট করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি লিখেছেন, আজ রাত আমরা আন্তর্জাতিক মিত্রদের সঙ্গে বৈঠক করে রাশিয়াকে আন্তর্জাতিক আর্থিক ব্যবস্থার বাইরে রাখার সিদ্ধান্ত নিয়েছি। এই সিদ্ধান্তের মধ্যে রয়েছে রাশিয়ার ব্যাংকগুলোকে সুইফট থেকে বের করে দেওয়া।

পশ্চিমা দেশগুলোর এ সিদ্ধান্তের প্রশংসা করেছেন ইউক্রেনের প্রধানমন্ত্রী ডেনিস স্যামিহাল। এক টুইটারবার্তায় তিনি বলেছেন, এই দুঃসময়ে এটি একটি সত্যিকারের সাহায্য।

ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর রাশিয়ার বিরুদ্ধে ইতিমধ্যেই নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশ। নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও।

বেলজিয়ামভিত্তিক আন্তর্জাতিক প্রতিষ্ঠান সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফাইন্যান্সিয়াল টেলিকমিউনিকেশন বা সুইফট হলো দ্রুত ও নিরাপদে আন্তর্জাতিক লেনদেনের প্রধান ব্যবস্থা। বিশ্বের ২০০ টির বেশি দেশে ১১ হাজার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে এটি যুক্ত।

সূত্র : রয়টার্স

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877